0
আসসালামু আলাইকুম। সকলকেই সাদর আমন্ত্রণ জানাচ্ছি ওডেস্ক বাংলা টিউটোরিয়াল এর শেষ পর্বে। আজকে আমরা দেখবো কিভাবে আমরা একটি আকর্ষনীয় প্রোফাইল তৈরী করতে পারি।
আপনার প্রোফাইলটি খুব সুন্দর করে তৈরী করতে হবে। এদিকেও খেয়াল করতে হবে প্রোফাইল যেন দেখতেও সুন্দর হয়। এটি যেন আপনার বায়ার বা অন্য কারো কাছে দেখতে ভালো হয়। কেননা, একজন বায়ার প্রথমেই দেখবে আপনার প্রোফাইল চ্ছবি, একাউন্ট টাইটেল, আপনার স্কিল এবং অবজেকটিভ। তাই তাড়াতাড়ি কাজ পেতে চাইলে এই বিষোয়গুলোর প্রতি আলাদা নজর দিন।
“মাই একাউন্ট সামারি” অপশনে গিয়ে সুন্দর একটি টাইটেল দিন। খুব সুন্দর ও আকর্ষনীয় ছবিকেই প্রোফাইল ছবি হিসেবে অনুমোদন করুন। আওয়ারলী রেট সম্পর্কে সাবধান। আপনি যদি নতুন হয়ে থাকেন তবে আওয়ারলী রেট ১ ডলার দেওয়াই ভালো। কেননা, অনেক বায়ারই চায় অল্প বাজেটে কাজ উদ্ধার করে নিতে। তাই এটি আপনাকে যথেষ্ট পরিমাণে সাহায্য করবে কাজ পেতে।
কাজের ক্যাটাগরি নির্ধারণ করার সময় ভালো মত লক্ষ্য করুন। যে কাজগুলো আপনি করতে পারবেন তাই শুধু নির্ধারণ করুন। আপনার কাজের স্কিল যোগ করতে পারেন। সাথে সাল, লেভেল ইত্যাদি স্কিল এ যুক্ত করতে পারেন। এর আগে যদি কোথাও চাকুরী করে থাকেন তাহলে তা দিয়ে দিন। সাথে কখন চাকুরী করেছিলেন তাও সাল সহকারে যুক্ত করে দিন। পড়াশোনার অংশে পড়াশোনা কোথায় করছেন বা কতটুকু পড়েছেন তা উল্লেখ করে দিন। এতে বায়ার সহজেই আপনার জ্ঞান সম্পর্কে একটি ধারণা পেয়ে যাবে।


আপনার যদি পূর্বে কাজ করার কোন অভিজ্ঞতা থেকে থাকে তাহলে পোর্টফোলিও তৈরী করে রাখুন। পোর্টফোলিও হচ্ছে যে কাজগুলো আপনি পূর্বে করেছেন সেই কাজগুলো পোর্টফোলিও সেকশনে গিয়ে আপলোড করে রাখুন। কেননা, এগুলো আপনার স্যাম্পল হিসেবে কাজ করবে। বায়ার আপনার পূর্বের কাজ দেখেই কিন্তু আপনাকে ভাড়া করবে।
সার্টিফিকেল বা অন্যান্য অভিজ্ঞতা বায়ার থেকে কাজ পেতে আপনাকে কোন সুবিধাও প্রদান করবে না বা সমস্যাও তৈরী করবে না। তবে যদি আপনার অন্যান্য কোন অভিজ্ঞতা থেকে থাকে তাহলে সাল উল্লেখপূর্বক তা যুক্ত করে দিন।
আপনার জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স ও ব্যাঙ্ক স্টেটমেন্ট দিয়ে আপনার পরিচয় ভেরীভাই করে রাখতে পারেন। এটিও আপনাকে কাজ পেতে সাহায্য করবে। এভাবে একটি প্রোফাইল তৈরী করতে পারলে ইনশাআল্লাহ খুব দ্রুতই কাজ পেয়ে যাবেন। সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

fuck
ass
suck
dick

 
Top