1
আশা করি সবাই ভালো আছেন। আগের টিউটোরিয়ালগুলো আশা করি ভালোভাবে চর্চা করেছেন। আজ আমরা পিএইচপির Date() ফাংশন ও ফাইল আপলোড নিয়ে কিছু কথা বলব।
পিএইচপির Date() ফাংশনটি সময় ও তারিখকে ফরমেট করতে ব্যবহার করা হয়। এর সিনট্যাক্স হলো: date(format,timestamp)
পিএইচপির Date() ফাংশনের মাঝে অপশনাল timestamp পেরামিটারটি একটি সময় নির্দিষ্ট করতে ব্যবহার করা হয়। এর সিনট্যাক্স হলো: mktime(hour,minute,second,month,day,year,is_dst)
পিএইচপি include() ফাংশন: এটি নির্দিষ্ট একটি ফাইলের সব কনটেন্টকে গ্রহণ করে বর্তমান ফাইলে অন্তর্ভুক্ত করে দেয়। যদি কোনো সমস্যা হয় তবে ফাংশনটি একটি সতর্কবার্তা তৈরি করে স্ক্রিপ্টটি চালু থাকে।
পিএইচপি require() ফাংশন: এটিও পিএইচপি include() ফাংশনের মতো। তবে যদি কোনো সমস্যা হয় তবে ফাংশনটি একটি সতর্কবার্তা তৈরি করে, কিন্তু স্ক্রিপ্টটি চালু থাকে না।
সবদিক বিবেচনায় include() ফাংশন থেকে require() ফাংশন ব্যবহার করাই ভালো। কারণ কোনো সমস্যার পরে স্ক্রিপ্টটি চালু না থাকাই উচিত।
একটি ফর্ম থেকে যাতে ফাইল আপলোড করা যায় সে কাজটি খুব সহজেই পিএইচপির মাধ্যমে করা যায়।
গ্লোবাল পিএইচপি $_FILES array ব্যবহার করে কোনো কম্পিউটার থেকে ফাইল আপলোড করা যায়। প্রথম পেরামিটারটি হলো ফর্মের ইনপুট নাম ও দ্বিতীয় সূচীটি “name”, “type”, “size”, “tmp_name” বা “error” হতে পারে। এটি নিচের মতো:
  • $_FILES["file"]["name"] -আপলোডকৃত ফাইলের নাম
  • $_FILES["file"]["type"]  -আপলোডকৃত ফাইলের ধরন
  • $_FILES["file"]["size"]  -আপলোডকৃত ফাইলের বাইট সাইজ
  • $_FILES["file"]["tmp_name"] -সার্ভারে সংরক্ষিত ফাইলের অস্থায়ী নাম
  • $_FILES["file"]["error"] -আপলোডকৃত ফাইলের কোডের সমস্যার ফলাফল প্রদান
তো বন্ধুরা আজ এই পর্যন্তই। পুরো টিউটোরিয়ালের ফাইল শেষ পর্বে জিপ করে দেওয়া হবে। আপনারা চাইলে ডাউনলোড করে নিতে পারেন। ধন্যবাদ সবাইকে।

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

fuck
ass
suck
dick

 
Top