5
আশা করি সবাই ভালো আছেন। আজ আমরা পিএইচপি টিউটোরিয়াল শুরু করতে যাচ্ছি। পিএইচপি এর পুরো মানে হলো হাইপারটেক্সট প্রিপ্রসেসর। এটি একটি সার্ভার সাইট স্ক্রিপ্টিং লেঙ্গুয়েজ। পিএইচপি স্ক্রিপ্টগুলো সার্ভারে কাজ করে থাকে। এটি বিভিন্ন ধরনের ডেটাবেজ সমর্থন করে। যেমন: MySQL, Informix, Oracle, Sybase, Solid, PostgreSQL, Generic ODBC ইত্যাদি। ওপেন সোর্স হওয়ায় এটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়। পিএইচপি  ফাইলগুলো টেক্সট, এইচটিএমএল টেগ ও স্ক্রিপ্ট সমর্থন করে। ব্রাউজারে ফাইলগুলো এইচটিএমএল হিসাবে প্রদর্শিত হয়। এর ফাইল এক্সটেনশন “.php”, “.php3″ কিংবা “.phtml” হতে পারে।
মাইএসকিউএল হলো একটি ডেটাবেজ সার্ভার যা ছোট ও বড় উভয় ধরনের এপ্লিকেশনের উপযোগী। এটি স্ট্যান্ডার্ড এসকিউএল সমর্থন করে। পিএইচপি এর মত এটিও ওপেন সোর্স হওয়ায় এটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়। মাইএসকিউএল এর সাথে পিএইচপি একত্রে ক্রসপ্লাটফর্ম সুবিধা প্রদান করে।
আপনার সার্ভার যদি পিএইচপি সমর্থন করে তবে আপনাকে কিছুই করতে হবে না। আপনার ওয়েব ডিরেক্টরিতে শুধু পিএইচপি ফাইলগুলো রাখলেই কাজ করবে।
  • পিএইচপির অফিসিয়াল ওয়েবসাইট হলো: www.php.net
  • মাইএসকিউএলের অফিসিয়াল ওয়েবসাইট হলো: www.mysql.com
  • এপাচি সার্ভার ডাউনলোড করতে যেতে হবে এখানে: httpd.apache.org

বর্তমানে XAMPP বা WAMP সার্ভার ইনস্টল করলে একই সাথে এপাচি ওয়েব সার্ভার, মাইএসকিউএল ডেটাবেজ সার্ভার ও পিএইচপি সার্ভার সাইট স্ক্রিপ্টিং লেঙ্গুয়েজ ইনস্টল হয়ে যায়। আপনার কম্পিউটারে পিএইচপি ব্যবহার করতে এদের যেকোনো একটি ইনস্টল করে নিন। এতে আপনার কম্পিউটারটি সার্ভারের মত কাজ করবে।
আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

fuck
ass
suck
dick

 
Top